ads

Tuesday, August 20, 2013

0

জুতা যোগাবে বিদ্যুত, চলবে সেল ফোন, ট্যাবলেট পিসিসহ বহনযোগ্য যন্ত্র

  • Tuesday, August 20, 2013
  • Tohidul Islam Khan Chowdhury
  • জুতা থেকে বিদ্যুত উতপাদনের পদ্ধতি বের করেছেন চার ছাত্র। তাদের আবিষ্কৃত জুতা পায়ে হাঁটলে আরামে কেবল পথ চলাই হবে না বরং প্রতি পদক্ষেপে বিদ্যুতও উদপাদিত হবে। এ বিদ্যুত দিয়ে অনায়াসে সেল ফোন, ট্যাবলেট পিসির মতো বহনযোগ্য ইলেক্ট্রনিক যন্ত্রপাতির শক্তি যোগানো যাবে।
    NS
    তবে এখানেই থেমে যায়নি আমেরিকার হিউস্টনের রাইস বিশ্ববিদ্যালয়ের যন্ত্র-প্রকৌশলী বিভাগের এই চার ছাত্র। তারা বলছেন, এ জুতার কল্যাণে ভবিষ্যতে জীবন রক্ষার কাজে ব্যবহৃত যন্ত্রপাতিরও শক্তি যোগান সম্ভব হবে। টেক্সাস মেডিক্যাল সেন্টারের অন লাইন সংবাদে এ খবর প্রকাশিত হয়েছে।
    এ চার ছাত্রের নাম হলো, ক্যারিয়োস আর্মাডা, জুলিয়ান কাস্ত্রো, ডেভিড মোরিল্লা এবং টেইলার ওয়েস্ট। এর আগে জুতা থেকে বিদ্যুত তৈরির চেষ্টা হয়েছে এবং এ জন্য হাঁটুর গতিকে ব্যবহার করা হয়েছে। কিন্তু এ চার ছাত্র এর বদলে পাকে বেছে নেন। তারা দেখতে পান হাঁটার সময় সবচেয়ে শক্তি প্রয়োগ করা হয় পায়ের গোড়ালিতে। সুতরাং বিদ্যুত তৈরির জন্য পায়ের এ অংশকেই বেছে নিলেন তারা। বিদ্যুত তৈরির যন্ত্র বসালেন জুতার গোড়ালিতে।
    এ ভাবে তৈরি হলো পেডআইপাওয়ার নামের বিদ্যুত উতপন্নকারী জুতা। ৪০০ মিলিওয়াট বিদ্যুত উতপন্ন করে এ জুতা। এ বিদ্যুত তার দিয়ে কোমরে বাধা ব্যাটারি প্যাকে জমা হতে থাকে।
    অবশ্য এখনো এ জুতার সব সমস্যার সমাধান হয়ে যায়নি। পরীক্ষামূলক জুতাটি আকারে বেশ বড়। প্রতিদিন পরে ঘোরাফেরা করা যাবে না।
    এ ছাত্ররা মনে করছেন, একই বিশ্ববিদ্যালয়ের অন্য একটি দল আগামী শরতকালে তাদের প্রকল্প হিসেবে এ জুতাকে বেছে নিবেন এবং জুতার সব সমস্যার সমাধান করবে। একই সঙ্গে এ জুতা আটপৌরে কাজের উপযোগী হয়ে উঠবে আর তৈরি হবে বাণিজ্যিক ভাবে।

    0 Responses to “ জুতা যোগাবে বিদ্যুত, চলবে সেল ফোন, ট্যাবলেট পিসিসহ বহনযোগ্য যন্ত্র ”


    *Important - If you want to be informed of any replies to your comment, check the "Subscribe By Email" before submitting. Please Do Not Spam

    Post a Comment